বিভিন্ন ধরণের ফ্রিল্যান্স প্রজেক্ট কিভাবে বেছে নিতে হয় এবং ফ্রিল্যান্সিং মার্কেটে কিভাবে  সফল হতে পারেন? 




আপনি যখন নিজেকে কোন পেশায়-ই নিয়োজিত করতে পারতেছেন না । ৫-১০ বছর শুধু চাকুরীর পেছনে ছুটেছেন ।  জীবনে আরও কিছু সন্ধান করে ক্লান্ত হয়ে পড়ে থাকেন তবে আপনি কেবল এগিয়ে গিয়ে ফ্রিল্যান্সিংয়ের চেষ্টা করতে পারেন ।




ফ্রিল্যান্সিং কী এবং কে ফ্রিল্যান্সার? 

ফ্রিল্যান্সিং কী এবং কে ফ্রিল্যান্সার?  একজন ফ্রিল্যান্সার এমন ব্যক্তি যা স্বতন্ত্রভাবে কাজ করে । অফিসে আট থেকে নয় ঘন্টা পরিশ্রম করে অন্যের চাকুরী করেন  , একজন ফ্রিল্যান্সার সাধারণত বাড়িতে বসে কাজ করেন এবং তার কাজের  ক্ষেত্রে  আরও উপভোগ্য থাকেন এবং স্বাধীনতা পান । তদুপরি, একজন ফ্রিল্যান্সারের অনেক ক্লায়েন্টের সাথে কাজ করার স্বাধীনতাও রয়েছে; প্রচলিত চাকুরীর ক্ষেত্রে এমন সূযোগ টা যেমন নাই ।
একজন ফ্রিল্যান্সার সাধারণত নিজের লিগে পরিচালনা করে, যার অর্থ তার নিজের শর্তে কাজ করার স্বাধীনতা রয়েছে । তিনি নিজের সুবিধার্থে নিজের লক্ষ্যগুলিও পছন্দ করতে পারেন, এবং কাঁধের উপর দাঁড়িয়ে  থাকা বসের ঝাড়ি, বা বসের কাজের কোন প্রেসার নেই । ফ্রিল্যান্সিং স্ব-কর্মসংস্থান অনুশীলনের একটি দুর্দান্ত উপায় এবং এই কারণে আরও বেশি সংখ্যক লোক বিভিন্ন উপায়ে ফ্রিল্যান্স পছন্দ করে। ফ্রিল্যান্সিংয়ে উপার্জনের সুযোগগুলি বিশাল, এবং ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে বিভিন্ন ধরণের কাজ করা যেতে পারে ।
ফ্রিল্যান্সিং প্রকল্পগুলি এমন কাজ যা একটি নির্দিষ্ট ধরণের কাজের উপর দৃষ্টি নিবদ্ধ করে । বর্তমানে বাজারে অনেকগুলি ফ্রিল্যান্সিং প্রকল্প রয়েছে যা ক্রিয়েটিভ রাইটিং, ওয়েব ডিজাইনিং এবং প্রোগ্রামিংয়ে কেন্দ্র করে । এছাড়াও অন্যান্য ধরণের ফ্রিল্যান্সিং প্রকল্পগুলিও রয়েছে যার মধ্যে আর্টিকেল রাইটিং জবস, ডেটা এন্ট্রি জবস, মার্কেটিং ও সেলস  এবং এমনকি আউটসোর্সিং চাকরিরও অন্তর্ভুক্ত রয়েছে । আপনি পুরো সময়ের ফ্রিল্যান্সিং এবং অবশরে  ফ্রিল্যান্সিং নিতে পারেন । কিছু লোক পুরো সময়ের ফ্রিল্যান্সিং বেছে নেয় কারণ তারা এ জাতীয় বেশ কয়েকটি কাজের মধ্যে ডুবে থাকতে পছন্দ করে  । চাকুরীজীবীরা চাকুরীর টাকার পাশাপাশি অতিরিক্ত ব্যাকাপ আয়ের জন্য কিছু ফ্রিল্যান্সিংও করতে পারে ।

এমন অনেকগুলি ফ্রিল্যান্স জব সাইট রয়েছে যেখানে থেকে আপনি ফ্রিল্যান্স প্রজেক্ট এর  জন্য বিড করতে পারেন । এই সাইটগুলিতে বিভিন্ন শ্রেণীর ফ্রিল্যান্স জব পাওয়া যায় যা তাদের প্রয়োজনেরর জন্যে কাজের মূল্যও তারা নির্ধারন করে । এক-এক সাইটে এক-এক রেট ও হারের কাজ । আপনি যদি ফ্রিল্যান্সিং মার্কেটে সাফল্য অর্জন করতে চান তবে আপনার প্রাথমিকভাবে ছোট ছোট ফ্রিল্যান্স প্রকল্পগুলি নেওয়ার দিকে মনোনিবেশ করা উচিত এবং তারপরে সময়ের মধ্যে এগুলি সম্পন্ন করা উচিত। ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রে কাজের ডেডলাইন  সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ । একবার একজন ভাল মানের ফ্রিল্যান্সার মানে ভাল মানের কাজ ডেলিভারি দিতে পারলেই আপনার ক্যারিয়ার শুরু।  আর বসে থাকতে হবেনা ।___ধন্যবাদ


আপনি যদি আমাদের এ লেখাটি পছন্দ করে তাহলে এ সাইট এ আরো অনেক লেখা আছে দয়া করে পড়ুন উপকৃত হবেন ।